সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার উপায়। সোনালী ব্যাংক লোন পদ্ধতি |

adx Ar
Adx AR

সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার সহজ উপায়। সোনালী ব্যাংক লোন পদ্ধতি | 

নানা প্রয়োজনে বিভিন্ন সময়ে আমরা ব্যাংক থেকে লোন নেওয়ার কথা চিন্তা করে। সবারই বিশ্বাস থেকে ব্যাংক থাকে যেখানে আমরা লোনের জন্য আবেদন করে থাকি। এবং বাংলাদেশে বিশ্বস্ত ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংক অন্যতম যেখানে গ্রাহকরা তাদের প্রয়োজন মেটাতে লোনের জন্য আবেদন করেন। আপনি যদি লোনের জন্য সোনালী ব্যাংকে আবেদন করতে চান সেক্ষেত্রে কি কি আপনার প্রয়োজন হবে তা আগে থেকে জেনে রাখলে আপনার লোন করার প্রক্রিয়াটা বেশ সহজ হয়ে যাবে।

সোনালী ব্যাংক লোন পদ্ধতি

নতুন বছরের শুরুতে আপনি আপনার যে কোন প্রয়োজনে সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন নিতে পারবেন। আর এই লোন আপনি নিতে পারবেন সর্বোচ্চ ৮ বছরের জন্য। যেখানে বাংলাদেশের অন্য সব ব্যাংক পার্সোনাল লোন দিচ্ছে সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে সেখানে আপনি সোনালী ব্যাংক থেকে সর্বোচ্চ পারসোনাল লোন নিতে পারবেন ৮ বছর মেয়াদে। সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য যদি আপনি আবেদন করেন লোনের টাকা আপনার হাতে পেতে সময় লাগবে ৩ থেকে ৪ কর্ম দিবস ।

তবে সোনালী ব্যাংক থেকে আপনাকে পার্সোনাল লোন নিতে হলে নতুন কিছু নিয়ম মানতে হবে যেটা যেটা বাংলাদেশের অন্য সব ব্যাংক থেকে কিছুটা আলাদা। চলুন তাহলে এসব নিয়মকানুন সম্পর্কে জানা যাক।

কোন কোন প্রয়োজনে আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন? আপনার যেকোনো ব্যক্তিগত প্রয়োজন আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল নিতে পারবেন। হতে পারে আপনি আপনার ঘরের জন্য কোন আসবাবপত্র ক্রয় করবেন একটা ল্যাপটপ ক্রয় করবেন অথবা ব্যক্তিগত যে কোন প্রয়োজনে আপনি পার্সোনাল লোনের এই এমাউন্টটি খরচ করতে পারবেন।

কারা লোনের জন্য আবেদন করতে পারবে

 

 ১. সোনালী ব্যাংকের এ পার্সোনাল লোনের জন্য প্রথমত বেতনভুক্ত ব্যক্তি (salaried person) আবেদন করতে পারবে। বেতনভুক্ত ব্যক্তি হতে পারে আপনি কোন সরকারি চাকরি করেন অথবা আপনি কোন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অথবা এমপি ভুক্ত প্রতিষ্ঠান স্কুলের টিচার হতে পারেন বা যেকোনো প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন সেখানে আপনার স্যালারিটা আপনার ব্যাংক একাউন্টে জমা হয় অথবা সোনালী ব্যাংকের একাউন্টে জমা হয়। আপনি যদি এই ক্যাটাগরির মধ্যে পড়েন তাহলে সোনালী ব্যাংকের মধ্যে আপনি পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন। 

২. দ্বিতীয়ত হচ্ছে পেশাদার (ডক্টর ,ইঞ্জিনিয়ার, আর্কিটে, সি এ) কমপ্লিট করা তারমানে আপনি যদি প্রফেশনাল কোন কিছু করে থাকেন তাহলে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন।৩-তৃতীয় হচ্ছে ব্যবসায়ী শ্রেণী , আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে এবং সেটা যদি সোনালী ব্যাংকের লোনের রিকোয়ারমেন্টের সাথে ম্যাচ করে তাহলে আপনি সোনালী ব্যাংক থেকে একজন ব্যবসায়ী হয়ে পার্সোনাল লোন নিতে পারেন।

কত টাকা লোন পাবেন এবং লোনের ইন্টারেস্ট

আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য আবেদন করেন তাহলে আপনি সর্বনিম্ন এক লক্ষ টাকার জন্য আবেদন করতে পারবেন । এবং সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন নিতে পারবেন। এ লোনের মেয়াদ আপনি এক থেকে আট বছরের জন্য নিতে পারবেন । তবে এখানে একটি শর্ত হচ্ছে আপনার চাকরির মেয়াদকাল অবশ্যই ৮ বছর পর্যন্ত থাকতে হবে । তাহলে আপনি সর্বোচ্চ ৮ বছরের জন্য এই পার্সোনাল লোনটি নিতে পারবেন। ধরেন আপনি এখন একটি চাকরি করছেন যেটা ৫ বছর পর আপনার রিটায়ারমেন্ট হয়ে যাবে সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ৫ বছরের জন্যই এই পার্সোনাল লোনটি নিতে পারবেন। সোনালী ব্যাংকের এই পার্সোনাল লোনের ইন্টারেস্ট এটা হচ্ছে ৯% আর আপনার লোনের প্রসেসিং ফ্রি হবে ০.৫%। এটা বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী চার্জ করা হবে।

লোন পাওয়ার যোগ্যতা

সোনালী ব্যাংক থেকে লোন পাওয়ার জন্য আপনার প্রথম যোগ্যতা হচ্ছে বয়স ১৮ বছরের ওপর হতে হবে। অর্থাৎ আপনার ন্যাশনাল আইডি কার্ড থাকতে হবে । দ্বিতীয়ত হচ্ছে আপনার জাতীয়তা অবশ্যই বাংলাদেশর নাগরিক হতে হবে। তৃতীয় তো হচ্ছে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল নিতে হলে আপনার মাসিক আয় কত হতে হবে এটা যদিও কোম্পানির উপর নির্ভর করবে তবুও নির্দিষ্ট কিছু স্যালারির নিয়ম অনুযায়ী আপনি পার্সোনাল লোন নিতে পারবেন।

কত টাকা লোন পাবেন প্রতিমাসে কিস্তি কত হবে

 আপনি সোনালী ব্যাংক থেকে কত টাকা লোন নিতে পারবেন সেটা নির্ভর করবে আপনার নীট বেতনের ওপর। আপনি প্রতিমাসে যে টাকা নীট স্যালারি পাবেন আপনি যে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিবেন সেটা প্রতিমাসের কিস্তি বা ইএমআই কোনভাবেই আপনার নীট বেতনের বেশি হবে না। অর্থাৎ ধরুন আপনি কোথাও জব করছেন আপনার স্যালারি ২০ হাজার টাকা আপনার প্রতি মাসে সবকিছু কেটে আপনি হাতে বেতন পাচ্ছেন ১৬ হাজার টাকা তাহলে আপনি সোনালী ব্যাংক থেকে যে লোনটা নিবেন সেটার প্রতিমাসে যে কিস্তিটা হবে সেটা কোনভাবেই ১৬ হাজার টাকার বেশি হতে পারবে না।

লোন নিতে কি কি ডকুমেন্ট লাগবে

 সবার জন্য কিছু কমন ডকুমেন্টস গুলো হচ্ছে:

  • প্রথমে আপনার লোনের যে অ্যাপ্লিকেশন এর ফর্মটা আছে সেটি যথাযথভাবে পূরণ করে দিতে হবে। 
  • যিনি লোনের জন্য আবেদন করবেন তার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • তার ন্যাশনাল আইডি কার্ডের কপির প্রয়োজন হবে।
  • বেতনের সনদ অথবা পে- স্লিপ দিতে হবে।
  • একটি অ্যাক্টিভ মোবাইল নাম্বার দিতে হবে।
  • চেয়ারম্যান/মেয়র সার্টিফিকেট লাগবে আপনার ঠিকানা ভেরিফিকেশনের জন্য।

এছাড়াও আপনি যে প্রফেশন বা যে জব রিলেটেড হন সেখানকার কিছু ডকুমেন্টস লাগতে পারে এটা আপনি যখন লোনের জন্য আবেদন করবেন ব্যাংক থেকে আপনাকে বিস্তারিত বলে দেওয়া হবে।

  •  আপনি যে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চাচ্ছেন এর জন্য গ্যারান্টারের প্রয়োজন হবে ।
  •  গ্যারান্টারের দুই কপি ছবি লাগবে এবং গ্যারান্টারের এনআইডি কার্ডের কপি।
  • গ্যারান্টারের বেতন সনদ অথবা পে -স্লিপ এবং একটি অ্যাক্টিভ মোবাইল নাম্বারের প্রয়োজন হবে।
  • এর পাশাপাশি ব্যাংক যদি মনে করে গ্যারান্টারের আরো কিছু ডকুমেন্টস লাগবে তাহলে ব্যাংক আপনাকে অ্যাপ্লিকেশনের সাথে বলে দেবে।

যেকোনো ব্যাংকে আপনি লোনের জন্য আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার সঠিক কাগজপত্রের যেমন প্রয়োজন হবে তেমনি যোগ্যতার প্রয়োজন হবে। যখনই আপনি কোন ব্যাংকে লোনের জন্য আবেদন করবেন ব্যাংক থেকে বেশ কিছু ব্যাপার যাচাই-বাছাই করে নেওয়া হবে।

তাদেরকে এই লোন দিয়ে থাকে যারা ঠিক সময় মত টাকা কিস্তিতে পরিশোধ করতে পারে। ব্যাংক আগে বিবেচনা করে দেখবে আপনি রিলের টাকা ঠিকমতো ফেরত দিতে পারবেন কিনা। এবং আপনাকে অবশ্যই প্রমাণ করতে হবে যে আপনি কোন সৎ এবং ভাল উদ্দেশ্যে ঋণ নিতে চাইছেন। সাধারণত ব্যবসায়িক কাজে এবং বাড়ি নির্মাণের জন্য ব্যাংক সবচেয়ে বেশি লোন দিয়ে থাকে। যখন ব্যাংক সম্মত হবে যে আপনি যথাসময়ে ঋণের টাকা সুদসহ পরিশোধ করতে পারবেন তখনই ব্যাংক আপনাকে আপনার কাঙ্খিত লোন দিবে।

পরিশেষে

লোন গ্রহণ করার পূর্বে আরো একটা জিনিস আপনাকে অবশ্যই মনে রাখতে হবে ব্যাংক যেকোনো সময় সুদের হার কমাতে বা বাড়াতে পারবেন। এটিতে আপনার কোন হস্তক্ষেপ থাকবে না। আশা করি আমাদের আর্টিকেল থেকে আপনি উপকৃত হয়েছেন। সোনালী ব্যাংকে লোন গ্রহণের সমস্ত তথ্য দিতে আমরা সক্ষম হয়েছি। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

adx ar

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

adx ar
Comments

You must be logged in to post a comment.

adx ar
POPULAR ARTICLES
About Author